সূর্যঘড়ি বানিয়ে ফেলাে part 1

সূর্যঘড়ি বানিয়ে ফেলাে 

সমতল জায়গায় একটা সাদা কাগজ  মাটিতে বিছিয়ে রাখাে । একটা লম্বা লাঠি কাগজের মাঝখানে খাড়া করে পুঁতে দাও । এবার একটা রােদের দিনে সূর্য ওঠার ঠিক পরে লাঠির ছায়াটাকে দেখাে । পেনসিল দিয়ে ছায়া বরাবর দাগ টেনে ফেলাে । সূর্যাস্ত পর্যন্ত একঘণ্টা পর পর ছায়া বরাবর দাগ টেনে যাও । দাগগুলাের পাশে পাশে ঘড়ি দেখে সময়টাও লিখে রাখাে । দিনের যেকোনাে সময়ে ঐ সূর্যঘড়িটা দেখেই তুমি সময় বলে দিতে পারবে । 
  • লক্ষ করে দেখাে কখন লাঠির ছায়াটা সবথেকে ছােটো হয় ? - ( সকালে / দুপুরে / বিকেলে ) ।
  • কখন সবথেকে লম্বা হয় ? – ( সকালে / দুপুরে / বিকেলে )

বালাে দেখি ?

➪সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবী কতবার নিজ অক্ষের ওপর আবর্তন করে ? 
➪কত মিনিটে ১ দিন বা ২৪ ঘণ্টা হয় ? 
সূত্র : ১ ঘণ্টায় ৬০ মিনিট আর ১ মিনিটে ৬০ সেকেন্ড হয় । 

FEB 29 খেয়াল করেছ ? ২৯ ফেব্রুয়ারি তারিখটা কি প্রতিবছর ক্যালেন্ডারে পাও ? কিন্তু কোনাে কোনাে বছর ফেব্রুয়ারি মাসটা ২৮ দিনের বদলে ২৯ দিনে হয় । 
তাহলে ২৯ ফেব্রুয়ারি কারাে জন্মদিন হলে কী হবে ?

কেন এমন হয় ? 

আমাদের ক্যালেন্ডারের এক বছর ( ৩৬৫ দিন ) আর পৃথিবীর একবার সূর্য পরিক্রমণের সময় ( এক ‘ সৌর বছর ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড ) একই হওয়া উচিত । কিন্তু হিসাবের সুবিধার
জন্য ৩৬৫ দিনে একবছর ধরা হয় । ফলে প্রতিবছর এই ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড সময় বাড়তি থেকে যায় । এই বাড়তি সময়ের হিসাব ঠিক রাখার জন্য প্রতি চার বছর অন্তর একটা পুরাে দিন ( ২৪ ঘন্টা ) যােগ করা হয় ক্যালেন্ডারে । ঐ একদিন ফেব্রুয়ারি মাসের সঙ্গে যােগ হয়ে মাসটা ২৯ দিনের , আর বছরটা ৩৬৬ দিনের হয় । ৩৬৬ দিনের বছরকে বলে অধিবর্ষ ( Leap year ) । 
জানাে কী ?- কাদের মাথায় অধিবর্ষের ব্যাপারটা প্রথম এল ? মিশরীয়রা প্রথম একটা অতিরিক্ত দিন যােগ করে হিসাব ঠিক রাখার উপায় আবিষ্কার করে । 

কী করে বুঝবে ?

যে সমস্ত বছরকে ( যেমন ২০১২ সাল ) ৪ ’ দিয়ে ভাগ করলে , ভাগশেষ  থাকবে না , সেই বছরগুলাে ‘ অধিবর্ষ ’ হবে । কিন্তু আরও একটা ব্যাপার আছে । চার বছর অন্তর পুরাে একটা অতিরিক্ত দিন ধরে নিতে থাকলে কিছু সময় বেশি ধরে নেওয়া হয় । এই সমস্যা মেটাতে শতাব্দী বছরগুলাের ( যেমন ১৯০০ সাল , ২০০০ সাল ) জন্য অধিবর্ষের নিয়মটা একটু আলাদা করা হয়েছে । শতাব্দী বছরগুলােকে ৪০০ ' দিয়ে ভাগ করলে ভাগশেষ না থাকলে তবেই সেই বছর ‘ অধিবর্ষ ’ হবে ।
Previous
Next Post »