পৃথিবীর পরিক্রমণ -Orbit of the Earth

একটা বল হাতে নিয়ে ছেড়ে দিলে কী হবে ? 

–ঠিক ধরেছাে । বলটা মাটিতে পড়ে যাবে । কারণ ? পৃথিবীর ওপরে থাকা যে কোনাে বস্তুকে পৃথিবী নিজের কেন্দ্রের দিকে টানে । এই জন্যেই তাে আমরাও পৃথিবী থেকে ছিটকে যাই না , পৃথিবীর ওপরই থাকি । পৃথিবীর এই আকর্ষণ বল হলাে । 

ভেবে দেখেছ? 
পৃথিবীও তাে একটা ভারী গােলক । পৃথিবীও যদি ওই বলটার মতাে পড়ে যায় , তাহলে আমাদের কি হবে ? পৃথিবী তাহলে কার দিকে আকৃষ্ট হচ্ছে ? 

❑ ভেবে দেখাে , ভারী , হালকা সব জিনিসই -নীচের দিকে ’ পড়ে , তাইতাে ? 

❑ কিন্তু নীচের দিক ’ কোনটা ? 

❑ চারজনই বলবে যে , তার বলটা নীচের দিকে পড়ছে । এই ‘ নীচের দিক ’ হতে পারে নীচ থেকে , পাশ থেকে , ওপর থেকে – সবদিক থেকে ।

 ❑ কী কাণ্ড !! 

ওপর থেকে কোনাে জিনিস পৃথিবীর আকর্ষণের টানে নীচের দিকে পড়ে । তাহলে মহাশূন্যে কী হয় ? মহাকাশেও কি আকর্ষণ কাজ করে ? 
ও আসলে সব বস্তুই পরস্পরকে আকর্ষণ করে , বা নিজের দিকে টানে । এটা হলাে মহাকর্ষ । এই টানাটানির খেলায় , যার ভর ’ বেশি , আর যে যত কাছে থাকে , তার আকর্ষণ তত বেশি হয় । 

 ❑ তাহলে কী হবে?

পৃথিবী তাহলে কার দিকে আকৃষ্ট হচ্ছে ? তারার দিকে ? তারারা তাে অনেক দূরে আছে । তাহলে সূর্যের দিকে ? —হ্যাঁ , সূর্য সবথেকে কাছের তারা , আর পৃথিবীর তুলনায় ১৩ লক্ষ গুণ বড় । তাহলে পৃথিবী কি সূর্যের দিকে আকৃষ্ট হচ্ছে ? কিন্তু সূর্য যে জ্বলন্ত আগুনের গােলা !


বুঝেই দেখাে ব্যাপারখানা

খুঁটির মাথায় ঘুরন্ত চাকার সঙ্গে বাঁধা দড়ি ধরে দৌড়ানাের এক রকম খেলা আছে । খেলেছাে কখনাে ? অথবা , মেলায় গিয়ে নাগরদোলায় চড়েছাে ? 

❑ খুঁটি থেকে খানিকটা দূরে গিয়ে এক জায়গায় দাঁড়িয়ে যদি পা দুটো মাটি থেকে তুলে , খুঁটিতে বাঁধা দড়িটা ধরে ঝুলতে চেষ্টা করাে , তাহলে কী হবে ? 

—সােজা ছিটকে গিয়ে পড়বে খুঁটির গায়ে । 

❑ কিন্তু যদিদড়ি ধরে ছুটতে ছুটতে একপাশে সরে গিয়ে , তারপর পা দুটো মাটি থেকে তুলে দাও , তাহলে ? -এবার খুঁটির চারিদিকে বন্বন্ করে ঘুরতে থাকবে । 



❑ মহাকাশেও অনেকটা এইরকম ঘটে । সূর্য হলাে খুঁটি , আর তুমি পৃথিবী । পৃথিবী যদি এক জায়গায় স্থির থাকতাে , তাহলে সূর্যের টানে সােজা গিয়ে পড়ত সূর্যের ওপর । কিন্তু সৃষ্টির সময়েই পৃথিবী সূর্য । থেকে কিছুটা দূরে সরে যায় । আর তারপর থেকে কোটি কোটি বছর ধরে সূর্যের আকর্ষণে পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে । মহাকর্ষের নিয়ম মেনে , এইভাবেই চাদও ঘুরছে পৃথিবীর চারদিকে । আর সূর্য ? সূর্যও তার সৌরজগতের সব গ্রহ , উপগ্রহ সমেত আমাদের ছায়াপথ ‘ আকাশগঙ্গার কেন্দ্রের চারিদিকে ঘুরছে !



Oldest