পৃথিবীর পরিক্রমণ গতি বা বার্ষিক গতি-Earth's orbital speed or annual speed

পৃথিবীর পরিক্রমণ গতি বা বার্ষিক গতি-Earth's orbital speed or annual speed


পৃথিবী শুধুই সূর্যের চারিদিকে ঘােরে না । লাটুর মতাে পাক খেতে খেতে ঘােরে । নিজের অক্ষের চারিদিকে একপাক ঘুরতে বা আবর্তন করতে পৃথিবীর সময় লাগে ২৪ ঘণ্টা । যে কল্পিত রেখার চারিদিকে পৃথিবী আবর্তন করে , সেটাই পৃথিবীর অক্ষ ( Earth's Axis )

পৃথিবীর যে দুটি প্রান্তে এই কল্পিত অক্ষদণ্ডটি বেরিয়ে থাকার কথা , সেই প্রান্তদুটি হলাে মেরু । ওপরের প্রান্তটা উত্তর মেরু , আর নীচেরটা দক্ষিণ মেরু । আর দুই মেরুবিন্দু থেকে সমান দূরে , পৃথিবীর মাঝ বরাবর পৃথিবীর বিষুবরেখা বা নিরক্ষবৃত্ত । আমাদের দেশ রয়েছে নিরক্ষবৃত্ত এবং উত্তর মেরুর মাঝের অঞ্চলে অর্থাৎ উত্তর গােলার্ধে  




  • পৃথিবী নিজ অক্ষের ওপর আবর্তন করতে করতে , নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে পশ্চিম থেকে পূর্বদিকে ( ঘড়ির কাঁটার বিপরীত দিকে ) নির্দিষ্ট সময়ে ( প্রায় ৩৬৫ দিন ) সূর্যের চারিদিকে ঘােরে , বা পরিক্রমণ করে । এটাই পৃথিবীর পরিক্রমণ গতি । বার্ষিকগতি বা পরিক্রমণ গতির বেগ সেকেন্ডে প্রায় ৩০ কিমি । 

জানে কী ? 

কোনাে বস্তুকে ওপরের দিকে ছুঁড়ে দিলে বস্তুটা কিছুটা ওপরে উঠেও মাধ্যাকর্ষণ - এর টানে নীচের দিকে পড়ে যায় ।
কিন্তু সব সময় তা নাও হতে পারে । অনেক বেশি জোরে হুঁড়লে , অর্থাৎ বস্তুর গতিবেগ খুব বেশি হলে তা পৃথিবীর মহাকর্ষীয় আকর্ষণ কাটিয়ে বাইরে চলে যেতে পারে । কােনাে বস্তুকে প্রতি সেকেন্ডে ১১.২ কিমি গতিবেগে ওপরের দিকে ছুঁড়তে পারলে [ একে বলে ' মুক্তিবেগ ’( Escape Velocity ) ] সেটা আর নীচের দিকে পড়ে , মহাশূন্যে পৃথিবীর চারিদিকে ঘুরতে থাকবে । রকেটের মাধ্যমে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয় এই মুক্তিবেগে ।
Previous
Next Post »