পৃথিবীর কক্ষপথের উপবৃত্তটা কীরকম দেখতে ? -What does the elliptical orbit of the earth look like?

পৃথিবীর কক্ষপথের উপবৃত্তটা কীরকম দেখতে ? 


পৃথিবী প্রায় ১৫ কোটি কিমি দূর থেকে সূর্যকে প্রদক্ষিণ করে পৃথিবী যে পথে সূর্যকে প্রদক্ষিণ করে , সেটাই পৃথিবীর কক্ষপথ  । এই কক্ষপথ মহাশূন্যে যে কাল্পনিক সমতলে অবস্থিত , সেটাই ‘ কক্ষতল

কিন্তু এই উপবৃত্ত কীরকম হয় ? বৃত্তের সঙ্গে তার কতখানি পার্থক্য ? 

এঁকেই দেখাে । 

একটা পেনসিল, দুটো পিন,আর একটু সুতো লাগবে। সুতাের দুটো মুখে গিঁট দিয়ে লুপের মতো বানাও। 
প্রথমে একটা কাগজের ওপর পিন দুটো ছবির মতাে করে আটকাও । এবার সুতাের লুপটাকে কাগজের উপর এমনভাবে রাখাে , যাতে লুপটা পিন দুটোকে ঘিরে থাকে । এবার লু পটার  ভিতরের দিকে পেনসিলটা বসিয়ে লুপটাকে টানটান রেখে কাগজের ওপর দিয়ে একপাক ঘুরিয়ে দাগ টেনে দেখাে । কেমন লম্বাটে বৃত্ত হলাে ! এটাই উপবৃত্ত ।

• দুটো পিনকে কাছাকছি বা দূরে আটকে দিয়ে একইভাবে এঁকে দেখতে পারাে । অনেকরকম উপবৃত্ত পাবে । কোনােটা ডিম্বাকার , কোনােটা খুব চ্যাপ্টা,লম্বা।
লক্ষ করে দেখো , কখন প্রায় বৃত্তাকার বা গােলাকার উপবৃত্ত হচ্ছে ।

জানলে ক্ষতি কী ? 


  • বিজ্ঞানী কোপারনিকাসের সময় থেকেই জানা যায় বিভিন্ন গ্রহগুলাে সূর্যের চারিদিকে ঘােরে । একটা পেনসিল , দুটো পিন , আর একটু সুতাে লাগবে । সুতাের দুটো মুখে গিট দিয়ে লুপের কিন্তু গ্রহগুলাে ঠিক কীভাবে ঘােরে- এই সম্পর্কে মতাে বানাও । বিজ্ঞানী কেপলার প্রথম গ্রহদের গতি সংক্রান্ত তিনটি সূত্র প্রণয়ন করেন । 
কেপলারের প্রথম সুত্রে বলা আছে— 


  • প্রতিটি গ্রহ উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে এবং সূর্য ওই উপবৃত্তের একটি ফোকাসে থাকে । 
❑ পৃথিবীর কক্ষপথের উপবৃত্তটা অনেকটা গােলাকার । তার সঙ্গে বৃত্তের পার্থক্য এতই সামান্য যে , কক্ষপথটা প্রায় বৃত্তের মতােই ।


  • একটা উপবৃত্তের দুটা  
  • উপবৃত্তের কেন্দ্রের দু - পাশে অক্ষ । বড়াে অক্ষ ( AB ) , আর সমান দূরত্বে বড়াে অক্ষের ওপর  ছােটো অক্ষ (CD) কেন্দ্রবিন্দু দুটো ফোকাস বিন্দু থাকে । (F,F)
 ● উপবৃত্তাকার কক্ষপথের একটা ফোকাসে সূর্য অবস্থান করে । একারণে পৃথিবী সূর্য প্রদক্ষিণের সময় সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সবসময় সমান থাকে না । একসময়ে পৃথিবী সূর্যের বেশি কাছে আসে আবার একসময় দূরে চলে যায় । 
Previous
Next Post »