কখন আমরা সূর্যের বেশি কাছে আসি ?

কখন আমরা সূর্যের বেশি কাছে আসি ?

➪জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত পৃথিবী সূর্য থেকে ক্রমশ দূরে সরে যেতে থাকে । ৪ জুলাই সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সবচেয়ে বেশি হয় ( প্রায় ১৫ কোটি ২০ লক্ষ কিমি ) । একে পৃথিবীর অপসূর অবস্থান (Aphelion ) বলা ।

➪৩ জানুয়ারি সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সবচেয়ে কম হয়  ( প্রায় ১৪ কোটি ৭০ লক্ষ কিমি ) । 
একে পৃথিবীর অনুসূর ) অবস্থান ( Perihelion ) বলা হয় । আবার জানুয়ারী থেকে বাকি ছয়মাস দূরত্ব ক্রমশঃ বাড়তে থাকে ।

টিক টিক টি – সময় মাপাে ঠিক ! 

ঢং ঢং ঢং করে ছুটির ঘণ্টা পড়ল ! পরের দিন আবার ঠিক সময়ে স্কুল শুরু হবে , আর ঘণ্টা পড়ার আগে স্কুলে পৌঁছােতে হবে । 



• ঘড়ি না থাকলে , সময়কে মাপার কোনাে উপায় না থাকলে কি ঠিক সময়ে স্কুলে পৌঁছােতে পারবে ? 

• ঘড়ি থেকে তাে কটা বাজে জানা যায় । কিন্তু কত তারিখ , কোন  মাস , কোন বছর কীভাবে জানা যায় ? ঠিক ধরেছ , ক্যালেন্ডার । এই সু অঞ্চি ভেবে দেখেছ ?



প্রাকৃতিক ঘড়ি

সময়কে মাপার তিনটে প্রাকৃতিক উপায় আছে । 

প্রথম উপায়টা খুব সহজ । ২৪ ঘণ্টায় একবার করে দিন এবং রাতের পর্যায়ক্রম । পৃথিবী নিজ অক্ষের ওপর ঘুরতে ঘুরতে কখনও সূর্য থেকে আমাদের আড়াল করে । 
আবার কখনও নিয়ে আসে সূর্যের আলাের দিকে ।  আসলে বিশাল একটা জাহাজের মতাে পৃথিবীটা
সূর্য কিরণের নীচে ধীরে ধীরে ঘুরছে । পৃথিবীর যে দিকটা  সূর্যের দিকে থাকে , সেদিকে হয় দিন , বাকি অর্ধেকটায় তখন রাতের অন্ধকার ।

দ্বিতীয় উপায় – পৃথিবীর উপগ্রহ চাদ কিন্তু সভ্যতার উন্নতির পৃথিবীকে প্রায় ২৭ , দিনে প্রদক্ষিণ করে । এই সাথে সাথে আরও সময়টাকে ‘ চান্দ্রমাস ' বলে । বর্তমানে ৩০ দিনে বেশি নিখুঁতভাবে সময় । একমাস ধরা হলেও , কখনও ৩১ দিনে আবার ২৮ মাপার প্রয়ােজন হলাে । দিনেও একটা মাস হয় ।

তৃতীয় উপায়টা – পৃথিবীর সূর্য পরিক্রমণ । পৃথিবী সূর্যকে প্রায় ৩৬৫ দিনে একবার প্রদক্ষিণ করে । এই সময়টাকে ‘ সৌর বছর ’ ধরা হয় । পরিক্রমণ গতির সময়কে ধরে  বছর গণনা করা হয় বলেই একে ‘ বার্ষিক গতিও বলা হয় ।
 

জানাে কী ? 
সভ্যতার শুরু থেকে হাজার হাজার বছর ধরে মানুষ এভাবেই দিন রাতের আসা যাওয়া, চাদের বাড়া-কমা প্রভৃতি দেখে সময়ের হিসাব রাখার চেষ্টা করেছে । কিন্তু সভ্যতার উন্নতির সাথে সাথে আরও বেশি নিখুঁতভাবে সময় মাপার প্রয়ােজন হলাে । ২৪ ঘণ্টার দিনকে ঘণ্টা , মিনিট , সেকেন্ডে ভাগ করা হলাে । এখন ঘড়ি দেখে অনায়াসে বলে দিতে পারাে এই  সময় কটা বেজে কত মিনিট কত সেকেন্ড হয়েছে ।


Previous
Next Post »